একটি সম্পর্কের অবসান যা সর্বকালের সবচেয়ে জনপ্রিয় গেমগুলির মধ্যে একটি তৈরি করেছিল তার অর্থ হবে সকারের গভর্নিং বডির জন্য ঝুঁকি কিন্তু গেমারদের জন্য কিছু পরিবর্তন।
প্রায় তিন দশক পর খেলাধুলার অন্যতম সফল বাণিজ্যিক সম্পর্ক শেষ।
ভিডিও-গেম নির্মাতা ইলেক্ট্রনিক আর্টস এবং ফিফা, ফুটবলের বিশ্ব পরিচালনা সংস্থার মধ্যে কয়েক মাস ধরে টানটান আলোচনার একটি অংশীদারিত্ব বাড়ানোর চুক্তি ছাড়াই শেষ হয়েছে যা একটি সাংস্কৃতিক ঘটনা হিসাবে এতটা জনপ্রিয় খেলা তৈরি করেনি।
বর্তমান চুক্তি, যা এই বছরের কাতার বিশ্বকাপের পরে শেষ হওয়ার কথা ছিল, পরবর্তী গ্রীষ্মে মহিলাদের বিশ্বকাপের মাধ্যমে চালানোর জন্য সামঞ্জস্য করা হয়েছে। একবার সেই টুর্নামেন্ট শেষ হয়ে গেলে, সংস্থাটি বলেছিল, 150 মিলিয়ন ফিফা ভিডিও গেম প্লেয়ারদের সিরিজের জন্য একটি নতুন নামে অভ্যস্ত হতে হবে: EA Sports FC ।
খেলা নিজেই খুব পরিবর্তন হবে না. বিশ্বের বেশিরভাগ বিখ্যাত ক্লাব এবং তারকারা তাদের দল এবং লিগের সাথে আলাদা লাইসেন্সিং চুক্তির কারণে এখনও খেলার যোগ্য থাকবে, যদিও বিশ্বকাপ নিজেই এবং ফিফা-নিয়ন্ত্রিত অন্যান্য ইভেন্টগুলি আর অন্তর্ভুক্ত করা হবে না। তবুও, গেমের ধারাবাহিকতা পুনঃব্র্যান্ডিংয়ের ভূমিকম্পের প্রকৃতিকে পরিবর্তন করে না।
বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের কাছে, FIFA অক্ষরগুলি প্রকৃত ফুটবলের প্রতিনিধিত্ব করে না বরং একটি ভিডিও-গেম সিরিজের জন্য একটি এক-শব্দের সংক্ষিপ্ত বিবরণ যা প্রিমিয়ার লিগের পেশাদার এবং নৈমিত্তিক অনুরাগীদের মতো বৈচিত্র্যময় খেলোয়াড়দের জীবনকে প্রেক্ষাপট প্রদান করতে বেড়েছে । এমনকি খেলার সাথে অন্য কোন সম্পর্ক নেই এমন গেমাররাও তাদের ডিজিটাল ডপেলগ্যাঞ্জারদের মাধ্যমে এর তারকা এবং এর দলগুলিকে জানতে পেরেছিল।
এই ধরণের বিস্তৃত ব্যবহার EA স্পোর্টস এবং ফিফা উভয়ের জন্য একটি লাভজনক অংশীদারিত্ব তৈরি করেছে: গত দুই দশকে গেমটি $20 বিলিয়ন বিক্রি করেছে।
No comments:
Post a Comment